• ঢাকা

নিজস্ব প্রতিবেদক


Sep 4, 2022
23:04:26

ভারত সফরের পর বিএনপির ওপর আরও চড়াও হতে পারে ক্ষমতাসীন দল

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সফরে আজ সোমবার সকালে নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। দলীয় সূত্র বলছে, আওয়ামী লীগ সভানেত্রী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর শেষে নির্বাচনী খেলা শুরু করবে তারা। এক্ষেত্রে ক্ষমতাসীন দলটির নেতাকর্মীরা এবং পলিশ প্রশাসন বিরোধীদল বিএনপির ওপর আরও চড়াও হতে পারে বলে দলের বিভিন্ন সূত্র বাংলা ওয়্যার কে নিশ্চিত করেছে।

আওয়ামী লীগ ও সরকারের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ইতিমধ্যে সরকারের শীর্ষ পর্যায় থেকে বিএনপির কর্মসূচির ওপর নিয়ন্ত্রণের ব্যাপারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।

গত বৃহস্পতিবার নারায়ণগঞ্জে বিএনপির মিছিলে গুলিও চালিয়েছে পুলিশ যেখানে পুলিশের গুলিতে বিএনপির একজন কর্মীও নিহত হয়। সূত্র বলছে, শেখ হাসিনার ভারত সফর শেষে বিএনপির পরবর্তী কর্মসূচিতেও পুলিশ আরও মারমুখী অবস্থানে থাকবে।

সাথে সাথে সরকারি দলের নেতা-কর্মীরাও চড়াও হবেন বিএনপির ওপর।

এ বছরের শুরু থেকে বিএনপি কিছু কর্মসূচি নিয়ে মাঠে নামতে শুরু করে। কিছু ব্যতিক্রম ছাড়া এসব কর্মসূচি ছিল বাধাহীন। সরকারের উচ্চপর্যায় থেকে বলা হয়েছিল, কর্মসূচিতে বাধা দেওয়া হবে না। কিন্তু গত আগস্টের শেষের দিক থেকে বিএনপির কর্মসূচির ওপর মারমুখী হয়ে ওঠে সরকারি দল আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন।

এদিকে, প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ভিভিআইপি ফ্লাইট সকাল ১০টা ১৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যায়। এটির স্থানীয় সময় দুপুর ১২টায় নয়াদিল্লির পালাম এয়ারফোর্স স্টেশনে অবতরণ করার কথা।

প্রধানমন্ত্রীর এই সফরে ব্যবসা-বাণিজ্য, জ্বালানি, অভিন্ন নদ-নদীর পানি বণ্টন ও রোহিঙ্গা সমস্যা সমাধানে সহযোগিতা আলোচ্যসূচির শীর্ষে থাকবে বলে আশা করা হচ্ছে।

সফরের দ্বিতীয় দিনে ৬ সেপ্টেম্বর হায়দরাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা এবং একান্ত বৈঠক করার কথা রয়েছে। দ্বিপাক্ষিক আলোচনার পর দুই প্রতিবেশী দেশের মধ্যে বেশ কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রধানমন্ত্রী ৮ সেপ্টেম্বর ঢাকায় ফেরার আগে রাজস্থানের খাজা গরীব নওয়াজ দরগাহ শরীফ, আজমির (আজমির শরীফ দরগাহ) এবং ৫ সেপ্টেম্বর ভারত সফরের প্রথম দিনে দিল্লিতে নিজামুদ্দিন আউলিয়া দরগাহ পরিদর্শন করবেন বলে জানিয়েছে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)।