• ঢাকা

নিজস্ব প্রতিবেদক


Nov 10, 2023
06:25:06

বছরে ২ লাখ ৮০ হাজার অভিবাসী কর্মী নেবে ইতালি

ইতালির শ্রমবাজারে ঘাটতি মেটানোর জন্য ২০৫০ সাল পর্যন্ত প্রতি বছর অন্তত ২ লাখ ৮০ হাজার অভিবাসী কর্মীর প্রয়োজন হবে। এ তথ্য সম্প্রতি জানিয়েছে গবেষণা সংস্থা আইডিওএস সেন্টার অব স্টাডিজ অ্যান্ড রিসার্চ।

সংস্থাটির জানানো অনুযায়ী, বয়স্ক জনগোষ্ঠীর সংখ্যা বেড়ে যাওয়ার ফলে শ্রমবাজারে ঘাটতি তৈরি হচ্ছে। বিদেশি কর্মীদের বিষয়ে ইতালি সরকারের একগুঁয়েমি নীতির কারণে গত ১২ বছর ধরে অভিবাসীদের প্রবেশের পথ বন্ধ ছিল যা অর্থনীতিতে ঘাটতি সৃষ্টি করেছে।

তবে ২০০৪-২০০৬ সালের মধ্যে বিদেশি নাগরিকদের ইতালির শ্রমবাজারে কাজ করার সুযোগ দিতে যে নীতি প্রণয়ন করেছিল সরকার, তার প্রশংসা করেছে আইডিওএস। নতুন নীতি অনুযায়ী, ২০২৩ সালে ১ লাখ ৩৬ হাজার, ২০২৪ সালে ১ লাখ ৫১ হাজার এবং ২০২৫ সালে ১ লাখ ৬৫ হাজার অভিবাসীকে নিয়মিতভাবে ইতালি প্রবেশের সুযোগ দেওয়া হবে।

সংস্থাটি সরকারের প্রতি আহ্বান জানিয়েছে অভিবাসীদের ইতালির সমাজে সমন্বয় করার জন্য। অনেক অভিবাসী কর্মী কম বেতনে ও ক্লান্তিকর কাজে নিয়োজিত হওয়া এবং ইতালীয় কর্মীদের তুলনায় তাদের দক্ষতা ও আয়ে ঘাটতি দেখা যাচ্ছে।

আইডিওএস সেন্টার অব স্টাডিজ অ্যান্ড রিসার্চের প্রেসিডেন্ট লুসা ডি সিউলোর মন্তব্য করেছেন, অভ্যন্তরীণ চাহিদা অনুযায়ী অভিবাসী কর্মীদের শ্রমবাজারে প্রবেশ দেওয়া গুরুত্বপূর্ণ।