• ঢাকা

নিজস্ব প্রতিবেদক


Nov 6, 2022
08:56:10

প্রশ্নপত্র ফাঁসের অপচেষ্টা করলে ব্যবস্থা-শিক্ষামন্ত্রী

আজ রবিবার (৬ নভেম্বর) এইচএসসি ও সমমান পরীক্ষা পরীক্ষা শুরু আর প্রথম দিনে সরকারি বেগম বদরুন্নেসা মহিলা কলেজে পরীক্ষার্থীদের কেন্দ্র পরিদর্শন শেষে শিক্ষামন্ত্রী বলেন, এইচএসসি ও সমমান পরীক্ষা চলাকালে প্রশ্নপত্র ফাঁসের অপচেষ্টা করলেই ব্যবস্থা নেওয়া হবে।


এবার মোট ১২ লাখ ৩ হাজার ৪০৭ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ৬ লাখ ২২ হাজার ৭৯৬ জন এবং ছাত্রী ৫ লাখ ৮০ হাজার ৬১১ জন। মোট ২ হাজার ৬৪৯টি কেন্দ্রে ৯ হাজার ১৮১টি শিক্ষা  প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিচ্ছে।

শিক্ষামন্ত্রী ডিপু মনি বলেন, গত এসএসসি পরীক্ষায় আমরা দেখছিলাম কুড়িগ্রামের একটি অভিনব কায়দায় প্রশ্ন ফাঁসের চেষতা করা হয়ছিল। এবার ফাঁস করলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে আমরা সার্বক্ষণিক নজরদারি করছি।

তিনি আরো বলেন, আমরা চেষ্টা করছিলাম জুলাই-আগস্টে পরীক্ষা নিয়ে আসতে। কিন্তু দেশের অঞ্চলে বন্যার কারণে পরীক্ষা দিতে দেরি হয়ে গেছে। এর পরের বছর থেকে আরো এগিয়ে নিয়ে আসার চেষ্টা করব ইনশাআল্লাহ।


শিক্ষামন্ত্রী অভিভাবকদের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, সন্তানকে পৌঁছে দিয়ে সঙ্গে সঙ্গে যেন তারা কেন্দ্র ত্যাগ করেন। তাহলে কোনো পরীক্ষার্থীর কেন্দ্রে আসতে সমস্যা হবে না।