• ঢাকা

নিজস্ব প্রতিবেদক


Apr 27, 2022
06:47:21

প্রথম মানবদেহে বার্ডফ্লু শনাক্ত

মানবদেহে প্রথমবারের মতো বার্ড-ফ্লু (এইচ-৩ এন-৮) সংক্রমণ ধরা পড়ার দাবি করেছেন চীনের বিজ্ঞানীরা। চার বছরের এক শিশুর শরীরে এই সংক্রমণটি ধরা পড়েছে বলে দাবি করা হয়েছে।

তবে চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানায়, বার্ড ফ্লুর এই ধরনটির মানুষের মধ্যে ব্যাপকভাবে সংক্রমণের ঝুঁকি কম। বার্ড-ফ্লুর এ ধরনটি ২০০২ সালে প্রথম উত্তর আমেরিকায় হাঁসের মধ্যে দেখা যায়। এটি ঘোড়া, কুকুর ও সীলকে সংক্রমণ করতে দেখা গেলেও মানুষের মধ্যে আগে কখনও দেখা যায়নি।  খবর এনডিটিভির।

চীনের স্বাস্থ্য বিভাগ মঙ্গলবার এ বিষয়ে জানায়, হেনান প্রদেশে বসবাসকারী চার বছর বয়সি এক ছেলে শিশু চলতি মাসের শুরুতে জ্বর এবং অন্যান্য উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়। পরে পরীক্ষায় এই স্ট্রেনের সংক্রমণের বিষয়টি জানা যায়।

শিশুটির পরিবার তাদের বাড়িতে মুরগি পালন করত এবং তারা বন্য হাঁসের জনবহুল এক এলাকায় বসবাস করত। শিশুটি সরাসরি পাখি দ্বারা সংক্রমিত হয়েছে। আর এ স্ট্রেনটির কার্যকরভাবে মানুষকে সংক্রামিত করার ক্ষমতা পাওয়া যায়নি বলেও দাবি করেন বিজ্ঞানীরা।

এ ছাড়া শিশুটির সংস্পর্শে আসা লোকজনের পরীক্ষা করে তাদের মধ্যে কোনো অস্বাভাবিকতা পাওয়া যায়নি বলেও দাবি চীনের স্বাস্থ্য কমিশনের।