• ঢাকা

নিজস্ব প্রতিবেদক


Jun 23, 2021
16:29:31

গোলের বিশ্ব রেকর্ডে রোনালদো

ফ্রান্সের বিপক্ষে বুধবার দিবাগত রাতে ইউরোর ‘এফ’ গ্রুপের শেষ ম্যাচে জোড়া গোল করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। তাতে জাতীয় দলের জার্সি গায়ে ১০৯ গোল হয় তার। এর মধ্য দিয়ে গোলের বিশ্ব রেকর্ড গড়েন সিআর৭। ইরানের সাবেক ফুটবলার আলী দাইয়ির রেকর্ড ১০৯ গোল স্পর্শ করে যৌথভাবে বিশ্বের সর্বোচ্চ গোলদাতার আসনে বসেন।

আন্তর্জাতিক ফুটবল ইতিহাসে মাত্র দুজন ফুটবলার শতাধিক গোল করেছেন এবং তারা দুজনই এখন বিশ্ব রেকর্ডধারী। অবশ্য রোনালদোর সামনে সুযোগ আছে আলী দাইয়িকে ছাড়িয়ে যাওয়ার। কারণ, পর্তুগাল যে ফ্রান্সকে ২-২ গোলে রুখে দিয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে। নকআউট পর্বে তারা খেলবে বেলজিয়ামের বিপক্ষে। সেই ম্যাচে রোনালদো গোল পেলে সবাইকে পেছনে ফেলে এককভাবে বিশ্ব রেকর্ডটি নিজের করে নিবেন তিনি।


ফ্রান্সের বিপক্ষে ম্যাচের ৩০ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন রোনালদো। এর মধ্য দিয়ে জাতীয় দলের জার্সি গায়ে তার গোল হয় ১০৮। ৬০ মিনিটের মাথায় আবাও পেনাল্টি থেকে গোল পান জুভেন্টাস তারকা। তাতে তার মোট গোল হয় ১০৯। আর ছুঁয়ে ফেলেন দীর্ঘদিন ধরে অধরা থাকা আলী দাইয়ির বিশ্ব রেকর্ড।

আজকের দুই গোলের মধ্য দিয়ে পর্তুগালের হয়ে সবশেষ ৪৫ ম্যাচে মাঠে নেমে ৪৮ গোল করার কৃতিত্ব দেখান সাবেক রিয়াল তারকা।

জাতীয় দলের হয়ে ২০১৬ ইউরোতে ৩ গোল করেছিলেন রোনালদো। আর ২০১৮ বিশ্বকাপে করেছিলেন ৭ গোল। এবারের ইউরোতে ৩ ম্যাচে ইতোমধ্যে ৫ গোল করেছেন। তার মধ্যে ৪টিই পেনাল্টি থেকে। প্রথম ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে করেন ২ গোল পেনাল্টি থেকে। পরের ম্যাচে জার্মানির বিপক্ষে করেন ১ গোল। আর শেষ ম্যাচে ফ্রান্সের বিপক্ষে করেন ২ গোল পেনাল্টি থেকে।


এর মধ্যে দিয়ে ইউরোতে একমাত্র খেলোয়াড় হিসেবে সর্বোচ্চ ১৪ গোল করার কীর্তিও গড়েছেন তিনি। আগেই পেছনে ফেলেছেন ইউরোর সর্বোচ্চ গোলদাতা মিশেল প্লাতিনিকে।

এখন দেখার বিষয় শেষ পর্যন্ত কোথায় গিয়ে থামেন ৩৬ বছর বয়সী এই ফুটবলার।