• ঢাকা

নিজস্ব প্রতিবেদক


Feb 26, 2022
21:04:28

ইউক্রেন থেকে ১৫ বাংলাদেশি শিক্ষার্থী হাঙ্গেরিতে আশ্রয়

ইউক্রেন থেকে ১৫ বাংলাদেশি শিক্ষার্থী হাঙ্গেরিতে আশ্রয় নিয়েছেন। এসব শিক্ষার্থীকে হাঙ্গেরির সিলেওয়েস বিশ্ববিদ্যালয়ে থাকার ব্যবস্থা করা হয়েছে।

বাংলাদেশ সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) দিবাগত রাতে এক টুইট বার্তায় অস্ট্রিয়াতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মাদ আব্দুল মুহিত এই তথ্য নিশ্চিত করেছেন।

রাষ্ট্রদূত জানান, ইউক্রেনে পড়াশোনা করা ১৫ শিক্ষার্থীকে শনিবার রাতে হাঙ্গেরি-ইউক্রেন সীমান্তে তাদেরকে স্বাগত জানান অস্ট্রিয়াতে বাংলাদেশ মিশনের উপপ্রধান রাহাত বিন জামান। হাঙ্গেরিতে বাংলাদেশের অনারারি কনসাল গ্রেগ পাটাকিও ওই সময়ে উপস্থিত ছিলেন।  শিক্ষার্থীদের বুদাপেস্টে নিয়ে যাওয়া এবং সিলেওয়েস বিশ্ববিদ্যালয়ের ডরমিটরিতে থাকার ব্যবস্থাও করা হয়েছে।

এদিকে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম গতকাল এক অনুষ্ঠানে জানিয়েছিলেন, ইউক্রেনে চলমান যুদ্ধ পরিস্থিতির মধ্যে দেশটিতে অবস্থানরত বাংলাদেশিদের মধ্যে ২০০ জনের মতো পোল্যান্ড ও রোমানিয়া সীমান্ত অতিক্রম করেছে।  এদের মধ্যে ২৪ বাংলাদেশিকে পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাস হেফাজতে নিয়েছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ইউক্রেনে চলমান যুদ্ধ পরিস্থিতির প্রেক্ষাপটে দেশটিতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের পার্শ্ববর্তী দেশগুলোতে সরিয়ে নেয়া হচ্ছে। দেশটিতে অবস্থান বাংলাদেশিদের জন্য ভিসা ছাড়া সীমান্ত উন্মুক্ত করে দিয়েছে পোল্যান্ড। এরই মধ্যে সীমান্ত অতিক্রম করে পোল্যান্ড পৌঁছেছেন সা