• ঢাকা

নিজস্ব প্রতিবেদক


Apr 27, 2022
06:34:28

আগাম টিকেটের ট্রেন চলাচল শুরু আজ

প্রিয়জনের সঙ্গে ঈদ উদযাপন করতে ঘরে ফিরতে শুরু করেছে মানুষ। আগাম টিকিটে প্রথম দিনের ট্রেনযাত্রা শুরু হয়েছে আজ বুধবার।

এদিকে আজ আগাম টিকিট বিক্রির শেষ দিনেও রাজধানীর কমলাপুর স্টেশনের ১৬টি কাউন্টারের প্রতিটিতেই টিকিট প্রত্যাশীদের দীর্ঘ লাইন দেখা গেছে। এই লাইন কাউন্টার ছাড়িয়ে পৌঁছে গেছে রাস্তায়। তাদের কেউ সেহরির পরপর এসেছেন, কেউ আগের রাতে।

এদিন টিকিট বিক্রি শুরুর কিছুক্ষণের মধ্যেই টিকিট না পেয়ে শোরগোল শুরু করেন অনেকে। সেখানে উপস্থিত দ্য ডেইলি স্টারের আলোকচিত্রী আনিসুর রহমান জানান, 'কাউন্টারগুলোর সামনে হাজারো মানুষ টিকিটের জন্য অপেক্ষা করে আছেন। কাউন্টার থেকে যখন জানানো হচ্ছে টিকিট নেই, তখন চিৎকার-চেচামেচি করছেন অনেকে। সে ‍তুলনায় প্ল্যাটফর্মে প্রথম দিনের যাত্রীদের ভিড় তুলনামূলক কম।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২ মে ঈদের সম্ভাব্য তারিখ ধরে আজ ১ মের টিকিট বিক্রি চলছে।

কমলাপুর স্টেশন কর্তৃপক্ষের হিসাবে এবারের ঈদযাত্রায় প্রতিদিন ৫৩ হাজার যাত্রী ট্রেনে চেপে ঢাকা ছাড়বেন।

এ ছাড়া ঈদ উপলক্ষে আন্তঃনগর ও লোকাল ট্রেনগুলোর পাশাপাশি ৬টি বিশেষ ট্রেন চলবে বলে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। এরমধ্যে আছে চাঁদপুর স্পেশাল ২ জোড়া, দেওয়ানগঞ্জ স্পেশাল ১ জোড়া, শোলাকিয়া স্পেশাল ২ জোড়া ও ১ জোড়া খুলনা স্পেশাল।

তবে এসব ট্রেনের সরাসরি কাউন্টার থেকে কাটতে হবে।

এবার ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয় শনিবার। ওইদিন পাওয়া গেছে ২৭ এপ্রিলের টিকিট।

টিকিট বিক্রিতে কালোবাজারি ঠেকাতে সরকারের নির্দেশনা অনুযায়ী স্টেশন থেকে অগ্রিম টিকিট কেনার সময় এবার যাত্রীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্মনিবন্ধন সনদের ফটোকপি কাউন্টারে দেখাতে হচ্ছে।

ঈদের পর ট্রেনে ফিরতি যাত্রা শুরু হবে ৫ মে থেকে, সেই টিকেট বিক্রি হবে ১ মে। এরপর যথাক্রমে ৬ মের জন্য ২ মে, ৭ মের জন্য ৩ মে এবং ৮ মের জন্য ৪ মে টিকেট কেনা যাবে।