• ঢাকা

নিজস্ব প্রতিবেদক


Sep 2, 2022
05:14:45

আগামী বছরের মধ্যে সব শিক্ষা প্রতিষ্ঠান ইন্টারনেটের আওতায় আনা হবে শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু  মনি বলেছেন, আগামী বছরের মধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানকে ইন্টারনেটের আওতায় আনা হবে । তার  জন্য এরই মধ্যে শতভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে বিদ্যুত-সংযোগ দেওয়া হয়ছে। এখন শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ ইন্তারনেটের আওতায় আনা হবে।
গতকাল বৃহস্পতিবার বিকেলে গাজীপুরের অবস্থিত প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) ১৯তম বর্ষপূতি "ডুয়েট ডে ২০২২" উপলক্ষে আয়োজিত  আলোচনা সভার তিনি এসব সব কথা বলেন। ডুয়েটের শহীদ আহসান উল্লাহ মাষ্টার মিলনায়তনে ও সভা হয়।

প্রধান অথিতির বক্তব্যে দীপু  মনি বলেন, আমাদের নতুন শিক্ষাক্রমে শিক্ষাটা হবে আনন্দময়। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হবে বিদ্যানিকেতন। সেখানে অভিজ্ঞতাভিত্তিক শিখন হবে , সক্রিয় শিখন হবে,আমরা এখন থিওরি মুখস্ত করব না । প্র্যাকটিক্যালজিনিসগুলো শিখব। কী করে হয়, কেন হয়, কীভাবে হয় _সেটা হাতে -কলমে শিখব । তাহলে সেটা আমাদের মুখস্থ করার দরকার হবে না। সেটা এমনিতেই মনে থাকবে ।

ডিপ্লোমা পাসের পর শিক্ষার্থীরা যেন শুধু ডুয়েটে নয়, অন্যান্য বিশ্ববিদ্যালয়েও যেন পড়াশোনার সুযোগ পান, সেটির বিষয়ে কথা চলছে ।

এ সময় ডুয়েটের মতো শিক্ষাপ্রতিষ্ঠানে ২৫ একর জায়গা কম বলেও জানান শিক্ষামন্ত্রী । এটির পরিধি আরো কিভাবে বৃদ্ধি করা যায় , এই বিষয়ে একটা সিদ্ধান্ত নেওয়া হয়ছে বলে জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন সহ–উপাচার্য মো. আবদুর রশীদ। এ সময় ডুয়েটের বিভিন্ন অনুষদের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।